PeopleNTech Business Hosting
করোনার নতুন ধরন প্রতিরোধে মডার্নার টিকায় আশার আলো

করোনার নতুন ধরন প্রতিরোধে মডার্নার টিকায় আশার আলো


এনআরবি কানেক্ট নিউজ: করোনা ভাইরাসের নতুন ধরন বা স্ট্রেইনের বিরুদ্ধেমডার্নার ভ্যাকসিন কাজ করবে মনে করছেন বিজ্ঞানীরা। সোমবার (২৫ জানুয়ারি) ব্রিটিশসংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, মডার্নার টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানের বিজ্ঞানীরা এ ভ্যাকসিন নিয়েবেশ আশাবাদী। 

কোভিড-এর নতুন ধরন যুক্তরাজ্যে প্রথমে শনাক্ত হয়। ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ দ্রুত এশিয়াতেও ছড়িয়ে পড়েছে। করোনার নতুন স্ট্রেইন আগের ভাইরাসের তুলনায় ৭০ শতাংশ বেশিশক্তিশালী ও দ্রুত ছড়াতে পারে। মার্কিন বিজ্ঞানীরাও এই ভাইরাসকে অধিক বিপজ্জনক অ্যাখা দিয়েছে।

গবেষণার প্রাথমিক পর্যায়ে দেখা গেছে যে, মডার্নার টিকা স্ট্রেইনের সঙ্গে লড়াই করতে পারছে। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন বলেও জানিয়েছে সংশ্লিষ্টরা। নতুন স্ট্রেইন আরও শক্তিশালী হওয়ায় আতঙ্ক বেড়েছে বিশ্ববাসীর মাঝে।

করোনা সংক্রমণ রোধে বিশ্বের অনেক দেশে তৈরি হচ্ছে ভ্যাকসিন। ইতিমধ্যে বহু মানুষকে জরুরিভিত্তিতে কোভিড টিকা দেওয়া হয়েছে। কিন্তু নতুন ধরন আরও শক্তিশালী হওয়ায় টিকার কার্যকারিতা নিয়ে প্রশ্ন সব জায়গায়। কিন্তু বিজ্ঞানীদের বিশ্বাস, এই ভ্যাকসিনেই নতুন ধরন মোকাবিলা করা যেতে পারে।

সম্প্রতি মডার্নার তৈরি করোনা ভাইরাসের টিকা অনুমোদন দেয় ব্রিটেন। এমএইচআরএ’র বিজ্ঞানীদের দলএবং ওষুধ সংক্রান্ত স্বাধীন কমিশনের সমন্বিত পর্যবেক্ষণের পর এই টিকা অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বলা হয়, মডার্নার টিকা ব্রিটিশ মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ও এটি সুরক্ষা, মান ও কার্যকারিতার বিচারে নির্ভরযোগ্য। মডার্নার টিকার কার্যকারিতা ৯৪ শতাংশ বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। সর্বোচ্চ কার্যকারিতা নিশ্চিতে এটিরও দুই ডোজ প্রদান করতে হয়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে ফাইজার-বায়োএনটেকের টিকার পাশাপাশি মডার্নার উদ্ভাবিত টিকাও দেওয়া হচ্ছে।


Ads