PeopleNTech Business Hosting
ট্যাক্স ফাইলিং ১২ ফেব্রুয়ারি : স্টিমুলাসের অর্থের আয়কর দিতে হবে না

ট্যাক্স ফাইলিং ১২ ফেব্রুয়ারি : স্টিমুলাসের অর্থের আয়কর দিতে হবে না


এনআরবি কানেক্ট নিউজ: ট্যাক্স ফাইলিং শুরু হচ্ছে ১২ ফেব্রুয়ারি শুক্রবার। প্রতি বছর জানুয়ারির শেষে শুরু হলেও এবার রিকাভারি রেবিট ক্রেডিট আপডেট করতে আইআরএসকে তা পিছিয়ে দিতে বাধ্য হতে হলো। ট্যাক্স রিটার্ন পেতেও একটু বেশি সময় লাগবে।

প্রতি বছর ট্যাক্স ফাইলের ২ সপ্তাহের পরপরই জনগণ রিটার্ন পেতে শুরু করেন। এবার লাগবে প্রায় ৩ সপ্তাহ। অর্থাৎ ১২ ১২ ফেব্রুয়ারি ট্যাক্স ফাইল করলে রিটার্ন পাওয়া যাবে মার্চের দ্বিতীয় সপ্তাহ নাগাদ। শুভ সংবাদ হচ্ছে, স্টিমুলাসে প্রত্যেকে যে ১২০০ ও ৬০০ ডলার করে পেয়েছেন তা ফেরত দিতে হবে না। এমনকি স্টিমুলাসের প্রাপ্ত অর্থ ইনকাম হিসেবে রিপোর্ট করতে হবে না। অর্থাৎ স্টিমুলাসের ডলারের ওপর কোন ট্যাক্স নেই।

প্রেসিডেন্ট জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলারের স্টিমুলাস প্রস্তাবের আওতায় চাইল্ড ক্রেডিট হিসেবে প্রতি সন্তানকে (৬ বছরের নীচে) ৩৬০০ ডলার ও ৬ থেকে ১৭ বছরের বাচ্চাদেরকে ৩০০০ ডলার দেয়ার কথা ছিল। কিন্তু তা এখনও কংগ্রেসে পাশ না হওয়ায় ঝুলে আছে। তবে তা পাশ হওয়া মাত্র প্রত্যেক চাইল্ড প্রতিমাসে ৩০০ ডলার (বয়স ৬ বছরের  নীচে) ও ২৫০ ডলার (৬-১৭ বছর পর্যন্ত) পাবে। এ ক্রেডিট পাওয়া যাবে ১২ মাস।

এছাড়া ২০২০ সালের ট্যাক্স ফাইলের আওতায় গতবারের ন্যায় ২০০০ ডলারের চাইল্ড ক্রেডিটও পাওয়া যাবে।


Ads